32 বার প্রদর্শিত
"প্রোগ্রামিং" বিভাগে করেছেন (113 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
প্রোগ্রামিং কিভাবে শিখব?

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (189 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
প্রোগ্রামিং কি? আমরা অনেকেই এই প্রশ্ন টির উত্তর জানি না। প্রোগ্রামিং হল প্রোগ্রাম বানানো বা সফটওয়্যার বানানো বা কম্পিউটার এর জন্যছোট(কিংবা বড়!) টুল বানানো যা দিয়ে আপনি অনেক কিছুই করতে পারেন। এটিই হল প্রোগ্রামিং এর ব্যাসিক একটা সংজ্ঞা। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হলআপনি যা দিয়ে আপনার প্রগ্রামটি বানাবেন অর্থাৎ যে ভাষাটি দিয়ে প্রোগ্রামটি বানাবেন। প্রোগ্রামাররা সেটাকে বলেন প্রোগ্রাম লিখা। কারণ আপনাকে প্রোগ্রামটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়েলিখে লিখেই বানাতেহবে।


আপনার মনে প্রশ্ন আসতে পারে প্রোগ্রাম বানিয়ে কি করব?? প্রোগ্রাম বানিয়ে আপনি অনেক কিছুই করতে পারেন। আপনি আপনার বানানো সফটবানিয়ে বিক্রি করতে পারেন। ফ্রীলেন্সিং এর জন্যও ব্যাবহার করতে পারেন। ভাইরাস বানাতে পারেন। গাণিতিক সমস্যা সমাধান করতে পারেন।আপনি নিজের প্রয়োজনমত ব্যাবহার করতে পারেন। হ্যাকারদেরও প্রোগ্রামিং শিখতে হয়।


সবচেয়ে বড় কথা প্রোগ্রামিং জিনিসটা খুবই মজার।


তাহলে প্রোগ্রামিং শুরু করবেন কি করে?? আপনার প্রথমে একটি  প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা থাকা লাগবে। সেই জন্যে আপনাকে প্রোগ্রামিং ল্যাংগুয়েজটি শিখতে হবে। জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলোর মধ্যে কয়েকটি হল সি, সি++, জাভা, সি শার্প, ভিজ্যুয়াল ব্যাসিক ইত্যাদি। প্রায় সবাই প্রোগ্রামিং শুরু করতেসি কে সাজেস্ট করবে। এর কারণও আছে। সি খুবই পাওয়ারফুল ভাষা। কিন্তু এটি আমার কাছে শুরু করার জন্য একটু কঠিন মনে হয়। আমি আপনাদের যা সাজেস্ট করবসেটি হল পাইথন!!


পাইথন খুবই চমৎকার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এটি দুর্লভ প্রোগ্রামিং ল্যাংগুয়েজগুলোর একটি যা একই সাথে সোজা এবং শক্তিশালী। পাইথন দিয়ে আপনিযা খুশি বানাতে পারবেন। আমি নিজেই একটি সফট বানিয়েছি যা টেক্সটকে এনকোডে করে এবং কোডে কে ডিকোড করে। আমি আমার বন্ধু জুনায়েদকেএনকোড করা মেসেজ পাঠিয়ে দিই এবং সে তা ডিকোড করে। পাইথন এর প্রোগ্রামকে খুব সহজেই আপনি ইএক্সই তে কম্পাইল করতে পারবেন।


তাহলে আজই পাইথন শেখা শুরু করে দিন। পাইথনের আরো হাজার হাজার ফিচার আছে যা শেখা শুরু করলে বুঝবেন। তারপর আপনি কি পাইথন শিখেইথেমে থাকবেন?? নো, নেভার। একজন সত্যিকারের প্রোগ্রামারের তিন চারটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা থাকে। পাইথনের পর আপনি সি শিখতে পারেন।


কিন্তু কোথা থেকে পাইথন শিখবেন??? আমি দেখেছি একজন আমাদের টীটী তেই পাইথন শেখাচ্ছেন। তার প্রতি অনেক থ্যাঙ্কস এ কাজটি শুরু করারজন্য। একটি ভালো টিউটোরিয়াল পাবেন এখানেঃ http://learnpythonthehardway.org/আমি এখান থেকেই পাইথন শেখা শুরু করি। এই ওয়েবসাইট এর নাম দেখে মনে করবেন না এখানে কঠিন করে শেখানো হয়। সাইটটা বলে HARD WAY IS EASIER ।


তাছাড়া গুগল এ সার্চ দিলে প্রচুর টিউটোরিয়াল পাবেন। কেন পাইথন শিখবেন তাও গুগল এ সার্চ দিতে পারেন। প্রচুর কারণ পাবেন।


 


সরাসরি প্রোগ্রামিং এ জেতে না চাইলে আপনি HTML শেখা শুরু করতে পারেন। আমি ক্লাস থ্রী এ থাকতে HTML শেখা শুরু করি। তারপর জাভাস্ক্রিপ্ট শিখতে পারেন। এটাও মজার।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
0 টি উত্তর
11 মে 2018 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ayaan (2,776 পয়েন্ট)  
1 উত্তর

20,633 টি প্রশ্ন

20,141 টি উত্তর

2,830 টি মন্তব্য

1,322 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...