46 বার প্রদর্শিত
"অন্যান্য" বিভাগে করেছেন (113 পয়েন্ট)  

2 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (203 পয়েন্ট)  
স্মার্ট(smart) হতে হলে আপনাকে সব বিষয়ে কম-বেশি দক্ষ হতে হবে।
সাধারণভাবে আমরা বুঝি চুল অর্ধেক কেটে মাঝখানে একটু উঁচু রেখে কিংবা শখ করে ছেড়া শার্ট-প্যান্ট পড়লে,নিজেকে অনেক চালাক মনে করাকে স্মার্ট বুঝায়।
এটি একটি ভ্রান্ত ধারনা ছাড়া আর কিছুই নয়!
স্মার্ট হতে হলে আপনাকে সু-শিক্ষিত হতে হবে।ভদ্র,বিনয়ী অাচরন করতে হবে।ভালো কাজ গ্রহন এবং মন্দ কাজ ত্যাগ করতে প্রয়োজন।যা করেন ভালোভাবে বুঝে সিন্ধান্ত নিতে হবে।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (189 পয়েন্ট)  
স্মার্ট হবার কয়েকটি টিপস:

১)  প্রথমেই রোজ সংবাদপত্র পড়ুন। এর থেকে আপনি পৃথিবীর কোথায় কি ঘটছে সে খবর প্রতিনিয়ত রাখতে পারবেন। আপনার জানার পরিধি বাড়লেই স্মার্ট হওয়ার পথে বেশ কিছুটা এগিয়ে যাবেন আপনি।
২)  প্রতিদিন যে কোনো ১০টি বিষয়ে ভাবনাচিন্তা  করুন। এর ফলে আপনার মস্তিষ্ক একসঙ্গে অনেকগুলি কাজ করতে সক্ষম হবে, যা মস্তিষ্কের কাজ করার ক্ষমতা বাড়াবে।
৩)  নতুন কোন তথ্য জানতে পারলে তা এক কথায় বিশ্বাস করবেন না। বিষয়টি নিয়ে পক্ষে এবং বিপক্ষে ভাবনা চিন্তা করে একটি সিদ্ধান্তে পৌঁছে তবেই তা মানুন।
৪)  নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করুন। কারো কোন  কথায় নিজের ধারণা বা বিশ্বাস পরিবর্তন করবেন না। কখনোই মনে করবেন না আপনি কিছু জানেন না। তবে অবশ্যই কোন বিষয় সম্পর্কে আপনার ভ্রান্ত ধারণা থাকলে সেটা পরিবর্তন করার চেষ্টা করুন।
৫)  টেলিভিশনে বিনোদনমূলক অনুষ্ঠানের পাশাপাশি শিক্ষামূলক অনুষ্ঠান দেখে তা থেকে নতুন কিছু শেখা বা জানার চেষ্টা করুন।
৬)  আপনার যে বিষয়ে দুর্বলতা তা কারো সামনে প্রকাশ হতে দেবেন না। বাড়িতে নিজের অবসর সময়ে যে বিষয়ে আপনার দুর্বলতা সে বিষয়ে নিজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করুন।
৭)  আয়নার সামনে দাঁড়িয়ে স্মার্টলি কথা বলার অভ্যাস করুন। কিছু ভুল হলে  বারবার চেষ্টা করে ভুল শুধরে নিতে হবে।
৮)  নিজের মানসিক দুর্বলতাকে সরিয়ে দেয়ার জন্য সবার আগে বেশ কিছু মেডিটেশন এবং ব্যায়াম শিখে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে তা করুন। মেডিটেশন করলে মানসিক দুর্বলতা সহজে কমে যায়।
৯)  দাবা, ওয়ার্ড গেম এই ধরনের খেলা দেখুন এবং শিখুন। এই খেলাগুলোকে স্মার্ট গেম বলা হয়। এর ফলে আপনার নিজের প্রতি বিশ্বাস বাড়বে যা স্মার্টনেস আনার অন্যতম উপায়।
১০)  নতুন যা কিছু শিখছেন তার একটি তালিকা তৈরি করুন। তাহলে বিষয়গুলো মাথায় স্থায়ী হয়ে যাবে এবং আপনি সহজে এগুলো ভুলবেন না।
১১) সবসময় অনলাইনের নতুন বিষয়গুলো সম্পর্কে জানার চেষ্টা করুন। ব্লগ, টুইটার, সোশ্যাল সাইটোগুলোর সঙ্গে যুক্ত হয়ে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
02 এপ্রিল 2018 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন জুয়েল রানা (2,477 পয়েন্ট)  
3 টি উত্তর
22 মার্চ 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ALAmin (161 পয়েন্ট)  

20,633 টি প্রশ্ন

20,141 টি উত্তর

2,830 টি মন্তব্য

1,322 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...