76 বার প্রদর্শিত
"লাইফ স্টাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন (100 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

2 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (160 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
আমাদের সবারই চরিত্রের বিভিন্ন দিক রয়েছে যার উন্নতি সাধন প্রয়োজন। এর জন্য প্রয়োজন ঠান্ডা মাথায় , গভীরভাবে নিজেকে পর্যবেক্ষণ করা যে , আমি আসলে চরিত্রের কোন ক্ষেত্রে উন্নতি সাধন করতে চাই ? আরো বেশি জ্ঞান অর্জন করার পূর্বে আপনি কি নিজের প্রতি সৎ থেকে একটা লিস্ট বানাতে পারবেন ? ইস ! এই বিষয়গুলো যদি আমি জীবনে না করতাম। ইস ! এই বিষয়গুলো যদি আমি আমার জীবনে বাস্তবায়ন করতে পারতাম ! এটা হলো এক নাম্বার কাজ।
তখন এই লিস্ট এ থাকবে এমন কিছু বিষয় যা আপনি আপনার জীবন থেকে বাদ দিতে পারতেন । আর কিছু বিষয় থাকবে এমন যা আপনি আপনার জীবনে যুক্ত করতে পারতেন ।এখন যে বিষয়গুলো আপনি জীবন থেকে বাদ দিতে পারতেন সেগুলোর ব্যাপারে নিজেকে প্রশ্ন করুন যে কিভাবে আমি এগুলো থেকে মুক্তি পেতে পারি ? উদাহরণ সরূপ কারো কারো হয়ত বিভিন্ন ধরনের আসক্তি থাকতে পারে। যেমন ..ড্রাগ , মদ্যপান বা পর্নোগ্রাফি যাই হোক কোনো এক ধরনের আসক্তি। এই আসক্তিগুলো সাধারণত ঘটে বিশেষ পরিস্থিতিতে। ধরুন , কোনো এক যুবক বাসায় একা, সে স্কুল থেকে কিছুটা আগেই বাসায় আসে, বাবা -মা এখনো কর্মস্হল থেকে ফেরত আসেনি, তার ঘন্টা দেড়েক বাসায় একা একা থাকার সুযোগ হয়। ঠিক তখনি সমস্যায় আক্রান্ত হয়।

সুতরাং আপনি নিজেই বুঝতে পারেন যে , হ্যাঁ আমি এই খারাপ কাজটা করি। কিন্তু আমি এটা করি একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট পরিস্থিতিতে। তাই আমি যদি এই নির্দিষ্ট সময় এবং নির্দিষ্ট পরিস্থিতির মাঝে কিছুটা পরিবর্তন আনতে পারি তাহলে এটা আমাকে সাহায্য করতে পারে। আমি জানি আমি একা একা বাসায় থাকলে আমার সমস্যা হয়। আমি হয়ত এই বিষয়টা আগে চিন্তা করে দেখিনি। মনে হয় আমার আরো বেশি সময় স্কুলে থাকা উচিত। অথবা আমি এই সময়টা ভালো কিছু করে ব্যয় করতে পারি।

দিনশেষে পাপ কাজগুলো আপনার সময়ের অপব্যবহার ছাড়া আর কিছুই নয়। প্র্যাকটিক্যাল্লি বলতে গেলে, সময়ের অপব্যবহারই শেষ পর্যন্ত পাপ কাজে পরিনত হয়। আপনি নিজেকে যথেষ্ট ব্যস্ত রাখছেন না। আমি তরুণ ভাই-বোনদেরকে বিশেষভাবে বলছি – তাদের নিজেদেরকে ব্যস্ত রাখতে হবে। ঘুম থেকে জাগ্রত হওয়ার পর থেকে চোখে ঘুম না আসা পর্যন্ত তাদের নিজেদেরকে কোনো কিছু করার মাঝে ব্যস্ত রাখতে হবে। এমনকি এটা যদি খেলাধূলাও হয়ে থাকে কোনো সমস্যা নেই। এমন হতে হবে না যে, নিজেকে সারাদিন কুরআন পড়ায় ব্যস্ত রাখতে হবে। ধর্মীয় কাজ করতে পারলে ভালো। প্রডাক্টিভ যেকোনো কিছু। হয়ত কোথাও একটা কাজ পেলেন, কোনো ইন্টার্নশীপ পেলেন, রিসার্চ করা শুরু করলেন বা কোনো খেলাধূলায় যুক্ত হলেন যাই হোক না কেন বিষয়টা হলো নিজেকে গঠনমূলক কিছুতে ব্যস্ত রাখুন। চরিত্র ঠিক করার প্রথম পদক্ষেপ হলো – মন্দ কাজ থেকে মুক্তি। আগে যেমন বলেছি নিজের বা অন্য কারো ক্ষতি না করা। এবং নিজের সময়ের সঠিক ব্যবহার করা। আজকের দিনের যুবকদের বিভিন্ন সমস্যার মূল কারণ হলো – তাদের হাতে প্রচুর ফ্রি সময় থাকা। তারা মনে করে না যে তাদের কিছু করতে হবে।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (442 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন
মানুষ পারে না এমন কোনো নজির নেই। ইচ্ছে করলে সবি করা সম্ভব। নিজিকে সক সময় সত পথে চলতে হবে। কারো সাথে খারাপ আচরণ করা যাবে না। বড় দের সম্মান করতে হবে। সদা সত্য কথা বলতে হবে।অসথ পথ থেকে বিরত থাকতে হবে। ছোট হোক বড় হোক সবাইকে সমান চোখে দেখতে হবে।মহান আল্লাহর দেওয়া আইন গুলো মেনে চলতে হবে।বাবা মা কথার অবাধ্য হওয়া যাবে না।এ নিয়ম গুলো মেনে চললে নিজেকে পরিবর্তন করা সম্ভব।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 এপ্রিল "গুগল" বিভাগে জিজ্ঞাসা করেছেন manik prize (196 পয়েন্ট)  
1 উত্তর
16 মে "লাইফ স্টাইল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,671 পয়েন্ট)  

20,320 টি প্রশ্ন

19,128 টি উত্তর

2,647 টি মন্তব্য

1,163 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. অনিক আহমেদ

    512 পয়েন্ট

  2. Yasin Arafath

    330 পয়েন্ট

  3. Abusayid

    228 পয়েন্ট

  4. জামিয়ার রহমান

    139 পয়েন্ট

  5. ALADIN

    126 পয়েন্ট

...