67 বার প্রদর্শিত
"প্রোগ্রামিং" বিভাগে করেছেন (113 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,776 পয়েন্ট)  

প্রোগ্রামিং শিখতে বা করতে আপনার দুইটা জিনিস থাকতে হবেঃ 


১. ধৈর্য 

২. পরিশ্রম। 


যদি আপনার ধৈর্য থাকে আর আপনি পরিশ্রম করতে পারেন, তাহলে প্রোগ্রামিং শেখা বা প্রোগ্রামার হওয়া কেউ আটকাতে পারবে না। 


প্রোগ্রামার হওয়ার আগে নিজেকে প্রশ্ন করুন এই দুইটা জিনিস আপনার আছে কিনা ? যদি থাকে, তাহলে প্রোগ্রামিং এর যে বেসিক জিনিসগুলো আপনাকে জানতে হবেঃ


- প্রোগ্রামিং কি ? 

- প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি ? 

- প্রোগ্রামার কে বা কারা ? 

-প্রোগ্রামিং কেন ? 

-কোথা থেকে শুরু করবেন ? 

- কি কি ল্যাঙ্গুয়েজ শিখবেন ? 

- কোথা থেকে, কিভাবে শিখবেন ? 


পৃথিবীতে হাজার হাজার ল্যাঙ্গুয়েজ আছে প্রোগ্রামিং এর। তাহলে আপনি শুরু করবেন কোনটা দিয়ে? 

আবার একেক জন একেক টা ল্যাঙ্গুয়েজ ভাল বলে, সহজ বলে (আমি আগেই বলেছি সহজ বা কঠিন বলে কিছু নেই, আপনি যেটা যেভাবে নেন, সহজ মনে করলে সহজ কঠিন মনে করলে কঠিন)। 

প্রোগ্রামিং আমার মতে শুরু করা উচিত C দিয়ে। আপনি যদি ভালভাবে সি শিখতে পারেন, তাহলে প্রোগ্রামিং এর মুল ধারণাটা আপনার হাতে চলে আসবে। প্রায় ৫০% - ৬০% ধারনা বা কাজ করার ক্ষমতা আপনার নিজে থেকে তৈরি হয়ে যাবে। এর পর সি ++ শিখবেন তাহলে নিজেকে আর ও একধাপ পরে নিয়ে গেলেন আপনি। এখান থকে আপনি ৬৫% - ৭০% নিজেকে তৈরি করে নিতে পারবেন। এর পর নিজেকে অনন্য উচ্চতায় তলার পালা। ধারাবাহিক ভাবে আপনি JAVA, Python, Ruby, Perl , C#, PHP শিখতে পারেন। 


প্রোগ্রামিং শিখতে চান তাহলে আপনার নিজে নিজে প্রথমে যে কোন একটা প্রোগ্রামিং ল্যাংগুয়েজের বেসিক সিনট্যাক্স যেমন ভেরিয়েবল ,কন্ডিশন, লুপ ইত্যাদি ভালো ভাবে বুঝে পড়তে হবে এবং প্রাক্টিস করতে হবে । এবং আপনি যদি প্রোগ্রামিং কেই ক্যারিয়ার হিসেবে নিতে চান তাহলে আরো অনেক কিছু জানতে হবে । যেমনঃ 


_  আপনার যে কোন একটা হাইলেভেল ল্যাংগুয়েজ সম্পর্কে ভালো ভাবে জানতে হবে, যেমন জাভা , c++ , phython । 
- বেসিক ডেটা স্ট্রাকচার গুলা জানতে হবে এবং কোডিং প্রাক্টিস থাকতে হবে। 
- ওয়েব ডেভেলপার হতে হলে ওয়েব টেকনলোজি গুলো জানতে হবে। যেমনঃ HTML , css ,javascript , আর সারভার সাইড প্রোগ্রামিং এর জন্য php , java EE , python . এগুলোর যে কোন একটি জানতে হবে।
- আর ডেটাবেজ জানতে হবে। যেমনঃ কিভাবে কুয়েরি লিখতে হয় , কিভাবে ডেটাবেজ টেবিলে ডেটা রাখতে হয় , কিভাবে জয়েনিং করতে হয় ইত্যাদি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
2 টি উত্তর

20,633 টি প্রশ্ন

20,141 টি উত্তর

2,830 টি মন্তব্য

1,322 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...