41 বার প্রদর্শিত
"অন্যান্য" বিভাগে করেছেন (2,709 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,737 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন

যেসকল দম্পতির সন্তান হয় না তাদের নারী বন্ধ্যা বলা হয়।


প্রাপ্তবয়স্ক কোনো নারীর যদি এক থেকে দুই বছর কাল অবধি উপযুক্ত সময়ে যথাযথভাবে কোনো প্রকার জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি/কৌশল ছাড়া জন্মদানে সক্ষম এমন পুরুষের সাথে/(স্বামীর) সাথে স্বাভাবিক যৌনমিলন বা মেলামেশার পরও ওই নারী গর্ভবতী না হন তবে তাকেই নারী বন্ধ্যত্ব বলে।

নারীর বন্ধ্যত্ব ২ প্রকারের হয় : 


প্রাইমারি : উপরের সংজ্ঞানুযায়ী বা কেন নর-নারী যুগল যদি পূর্ণ সুযোগ সুবিধা ভোগ করাসহ দীর্ঘ এক-দুই বছর সময় সহাবস্থানে থেকে কোনো প্রকার নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যতিরেকে অবাধ মিলামেশার (যৌনমিলনের) পরও সন্তান ধারণে বা গর্ভবতী হতে সক্ষম না হন তবে তাকে প্রাইমারি নারী বন্ধ্যত্ব বলা হয়। 

সেকেন্ডারি ইনফারটিলিটি : একটি বা দু’টি সন্তান জন্মদানের পর যদি সন্তান জন্মদানের ইচ্ছা থাকা সত্ত্বেও এক থেকে দুই বছর কাল অবধি আর কনসেফ না করতে সক্ষম হন তবে তাকে সেকেন্ডারি বন্ধ্যত্ব বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
25 অগাস্ট 2018 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন joya (-12 পয়েন্ট)  
1 উত্তর
14 জুন 2018 "অন্যান্য" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajjad Jayed (8,325 পয়েন্ট)  
0 টি উত্তর
11 নভেম্বর 2018 "পড়াশোনা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rihabuzzaman Rakib (49 পয়েন্ট)  

20,579 টি প্রশ্ন

20,087 টি উত্তর

2,829 টি মন্তব্য

1,311 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...