25 বার প্রদর্শিত
"অ্যান্ড্রয়েড" বিভাগে করেছেন (2,707 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,776 পয়েন্ট)  
সম্পাদিত করেছেন

যেভাবে চুরি হওয়া ফোন ফেরত পাবেন -

গুগুল এর মাধ্যমে খোঁজে বের করতে পারবেন।
কম্পিউটার বা মোবাইলের ব্রাউজারে গুগুলে বা জিমেইলে লগইন করে অন্যটাবে সার্চ দিন “Find my phone” লিখে, আর সঙ্গে সঙ্গে পেয়ে যাবন আপনার ফোন।


image

গুগুলই আপনাকে দেখিয়ে দিবে বর্তমানে আপনার ফোনটি ঠিক কোন জায়গায় আছে। সেইসাথে আপনি গুগুল থেকে কলও দিতে পারবেন হারিয়ে যাওয়া ফোনে। আপনার মোবাইল যদি সাইলেন্টও থাকে তবু রিং বাজবে ।

তবে কিছু শর্ত সাপেক্ষে-

. মোবাইলে নেট কানেকশন থাকতে হবে।
. মোবাইলের Google Settings>Security তে গিয়ে "Remotely locate this device" এবং "Allow remote lock and erase" এই দুটি অপশন পূর্ব থেকেই চালু থাকতে হবে।
. Settings>Location -এ এই অপশনটিও চালু থাকতে হবে।
. গুগুলে সার্চ করার সময় ব্রাউজারে আপনার গুগুল একাউন্ট লগইন থাকতে হবে এবং একই গুগুল বা gmail একাউন্ট আপনার Android ফোনটিতে পূর্ব থেকেই এ্যাড থাকতে হবে।
এই শর্তগুলো পূর্ণ হলেই আপনার হারানো বা চুরি হওয়া ফোন ফেতর পারবেন।

image


মোবাইল চুরি বা হারিয়ে যাওয়ার পর আপনি গুগুলে লগইন করে গুগুলে সার্চ দিন “Find my phone” অথবা Android Device Manager (https://www.google.com/android/devicemanager) এই লিংকে যান।

এখানে ৩টি অপশন দেখতে পারবেন- 

image 


. Ring – এখান থেকে মোবাইলে রিং দিতে পারবেন। মোবাইল বন্ধ থাকলেও রিং দিয়ে রাখলে চালু করার সঙ্গে সঙ্গে রিং বেজে উঠবে (যখন মোবাইলে নেট কানেশন পাবে)।
2. Lock – এখানে ক্লিক করলে মোবাইলটি লক করে দিতে পারবেন। মোবাইল নম্বর এবং বার্তা সেট করতে পারবেন।

image


. Erase- এখানে ক্লিক করলে মোবাইলের সব তথ্য মুছে যাবে (Factory reset হবে)। তবে এটি করার সঙ্গে সঙ্গে গুগুলের সাথে এই মোবাইলের সব কানেকশন বিচ্ছিন্ন হয়ে যাবে। এটি করবেন তখন যখন মোবাইলটি আর ফিরে পাওয়ার আশা করা যায় না (শেষ চিকিৎসা)।

Android Device Manager এর লিংকে ঢোকার পর উপরে ডান কোনায় গোল বৃত্তের মতো চিহ্ন পাবেন, এখানে ক্লিক করলে মোবাইলটি বর্তমানে কোথায় আছে গুগুল ম্যাপে তা দেখতে পারবেন। যদি তা দেখতে না পান তবে বুঝবেন মোবাইলটিতে নেট কানেকশন নেই। তবে এটি লাস্ট কবে অনলাইনে এসেছিলো তা দেখতে পারবেন। আপনি অপেক্ষা করতে থাকুন, বিভিন্ন সময় চেক করে করে অধীর আগ্রহে থাকুন চোর কখন মোবাইলে নেট চালু করে। নেট চালু করার সঙ্গে সঙ্গে তা লক করে দিয়ে আপনার কেরামতি দেখাতে থাকুন। তখন চোর বাধ্য হয়ে আপনার কাছে ধরা দিবে এবং মোবাইলটির বর্তমান অবস্থান গুগুল ম্যাপে দেখে চোর ধরতে পারবেন।

যদি আপনি #Android_Device_Manager এর সাহায্যে টেস্ট কেস হিসেবে আপনার মোবাইলটি লক করে ফেলেন।, তাহলে সেই পাসওয়ার্ড ছাড়া মোবাইলটি আর ব্যবহার করতে পারবেন না। বার বার পাসওয়ার্ড দিয়েও মোবাইল চালু করতে অনেকের কাছেই বিরক্তিকর মনে হবে। কিভাবে বার বার এই পাওয়ার্ড বা লক সিস্টেম থেকে মুক্তি পাবেন। হ্যাঁ, সেই উপায়টি হচ্ছে - 

image


প্রথমে পাসওয়ার্ড পুশ করে মোবাইল চালু করবেন, তারপর Settings>Lock Screen>Screen lock অপশনে যাবেন। সেটের মডেল ভেদে এটি Settings>Security>Screen lock হতে পারে। এখানে আগের সেট করা পাসওয়ার্ড দিয়ে তারপর Screen lock-এ “None” করে দিন। তাহলে আর বার বার পাসওয়ার্ড দিয়ে সেট চালু করার প্রয়োজন পড়বে না। আর যদি চান লক চালুই থাকুক, সেটিও করতে পারেন।

ছাড়া আরেকটি কাজ করতে পারেন, তা হলো:

পরিবারের সদস্যদের মোবাইল ট্রাকিং

এটি করতে আপনার মোবাইলে Android Device Manager এ্যাপ ডাওনলোড করুন ( এই লিংক থেকে- https://play.google.com/store/apps/details?id=com.google.android.apps.adm&hl=en ) । আপনার পরিবারের অন্যান্য সদস্যদের এন্ড্রয়েট মোবাইলে যে জিমেইল চালু আছে, সেই জিমেইল আপনার মোবাইলেও এ্যাড করুন। আপনার মোবাইলের Settings>Accounts –এ ঢুকে নতুন জিমেইলটি এ্যাড করুন। একইসাথে অনেকগুলো জিমেইল আপনার সেটে এ্যাড করতে পারবেন, সমস্যা নেই।

এরপর সেটের Android Device Manager এ্যাপ ওপেন করলে দেখতে পারবেন আপনার পরিবারের সদস্যরা কখন কোথায় আছে তা মনিটর করতে পারবেন আপনার একটা মোবাইল দিয়েই। এভাবে আপনার স্বামী বা স্ত্রী বা বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড বা সন্তান কখন কোথায় যাচ্ছে তা গুগুল ম্যাপের সাহায্যে আপনার মোবাইল দিয়েই মনিটর বা ট্রাকিং করতে পারবেন। তবে সবার মোবাইলে ইন্টারনেট চালু থাকতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 এপ্রিল 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Munir Hasan (-170 পয়েন্ট)  
1 উত্তর
30 এপ্রিল 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mehedi Hasan (3,015 পয়েন্ট)  

20,637 টি প্রশ্ন

20,153 টি উত্তর

2,831 টি মন্তব্য

1,325 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...