25 বার প্রদর্শিত
"স্বপ্নের ব্যাখ্যা ও নামের অর্থ" বিভাগে করেছেন (2,707 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,289 পয়েন্ট)  
ঘুম থেকে জেগে রাতের স্বপ্নের কথা কিছুতেই মনে করা যায় না। মাত্র কয়েকজনই স্বপ্নে কথা বলতে পারেন। সেটাও খুব হালকা বা অস্পষ্টভাবে। সম্পূণটা কেউই পুরোপুরি বলতে পারেন না।
 
প্রথমদিকে বেশিরভাগ বিশেষজ্ঞই মনে করতেন, আমরা যখন গভীর ঘুমে থাকি, তখন অনবরত আমাদের চোখ নড়তে থাকে। এ সময়ই আমরা মূলত স্বপ্ন দেখি। এমন চোখের মুভমেন্টকে ‘আর ই এম’ বলে। বেশিরভাগ স্বপ্ন আমরা এ সময় দেখি।
 
পরবর্তীকালে একাধিক কেস স্টাডি করে এ ধারণা ভুল প্রমাণিত হয়েছে। দেখা গেছে, ঘুমানোর সময় কোনো বিশেষ মুহূর্তে নয় বরং যেকোনো স্টেজেই আমরা স্বপ্ন দেখতে পারি।
 
স্বপ্নের এক আজব দুনিয়া! রাতে দেখা স্বপ্ন কেন সকালে ভুলে যাই? বহুকাল থেকেই বিজ্ঞানিরা এ প্রশ্নের উত্তর খুঁজে চলছেন, তবে আজ পর্যন্ত এ প্রশ্নের কোনো উত্তর সঠিকভাবে প্রমাণিত হয়নি।
 
তবে কিছু সংখ্যক বিজ্ঞানী মনে করেন, আমারা যখন খুব সমস্যার মধ্যে থাকি তখন আমাদের মস্তিষ্ক কোনো এক আজানা প্রক্রিয়ায় সেইসব সমস্যার সমাধান খুঁজতে থাকে। আর তখনই আমরা স্বপ্ন দেখি।
 
যদিও আরেক দলের মতে স্বপ্ন আর কিছুই নয়, শরীরের একটি প্রক্রিয়া মাত্র। তবে একথা ঠিক যে আমরা সবাই স্বপ্ন দেখি। তবে আমাদের ঘুম কেমন হচ্ছে, তার ওপর নির্ভর করে আমরা স্বপ্ন মনে রাখতে পারবো কিনা।
 
আসলে স্বপ্ন দেখতে দেখতে আমাদের বেশিরভাগেরই ঘুম ভেঙে যায় অথবা ঘুমের গভীরতা অতটা থাকে না। তাই তো আমাদের স্বপ্নের কিছুটা মনে থাকে, পুরোটা নয়। 
 
এ মতটি বেশিরভাগই মেনে নিয়েছেন ঠিকই। কিন্তু এই যুক্তির সপক্ষে তেমনভাবে কোনো প্রমাণ মেলেনি আজও।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
10 জুন 2018 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন sadia (-174 পয়েন্ট)  

20,637 টি প্রশ্ন

20,153 টি উত্তর

2,831 টি মন্তব্য

1,325 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...