188 বার প্রদর্শিত
"রান্না - বান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন (1,769 পয়েন্ট)  

দুধ গরম হলে উপচে পড়ে কেন?

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (2,022 পয়েন্ট)  


আমরা জানি, তাপ প্রয়োগ করলে কঠিন পদার্থ তরলে পরিণত হয় ও আরও তাপ দিলে তরল বাষ্পে রূপান্তরিত হয়। যেমনঃ বরফকে তাপ দিলে বরফ পানিতে পরিণত হয় ও পানিকে তাপ দিলে তা বাষ্প হয়ে উড়ে যায়। আবার, জলীয়বাষ্প থেকে তাপ অপসারণ বা ঠাণ্ডা করলে পানিতে পরিণত হয় ও পানিকে ঠাণ্ডা করলে বরফ হয়ে যায়।

দুধ পানির মতোই একটি তরল পদার্থ। কিন্তু পানিতে অন্য কোন উপাদানের মিশ্রণ থাকে না। দুধের মধ্যে উপাদান হিসেবে রয়েছে প্রোটিন, সুগার বা চিনি এবং ফ্যাট। যখন দুধ গরম করা হয় তখন প্রোটিন ও ফ্যাট আলাদা হয়ে যায়। যেহেতু প্রোটিন ও ফ্যাট দুধের চেয়ে পাতলা তাই স্তরের আকারে দুধের উপরে জমা হয়। এই স্তরকে আমরা সর বলে থাকি।

গরম করার সময় কিছু পানি জলীয় বাষ্পে পরিণত হয়। যেহেতু দুধের উপরের ভাগ সরে ঢাকা থাকে তাই তার নিচে জলীয় বাষ্প আটকা পড়ে। কিন্তু দুধ যখন আরও গরম করা হয় তখন জলীয় বাষ্প দুধের উপরের স্তরকে ঠেলে উপরে তুলে দেয়। এর কারণে দুধের সর ও কিছু দুধ উপচে পড়ে যায়। দুধে সর পড়ে বলে যে দুধ উপচে পড়বে তা কিন্তু নয়। দুধে সর না পড়লেও গরম করলে দুধ উপচে পড়তে পারে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
07 জুন "বিজ্ঞান ও প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Siddique (3,671 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর
2 টি উত্তর
15 এপ্রিল "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন শামীম মাহমুদ (7,632 পয়েন্ট)  

20,341 টি প্রশ্ন

19,149 টি উত্তর

2,650 টি মন্তব্য

1,165 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...