205 বার প্রদর্শিত
"মোবাইল ফোন" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,022 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,388 পয়েন্ট)  

মেমোরি কার্ডমেমোরি কার্ড

তথ্য স্থানান্তরের সময় ফোনের মেমোরি কার্ড হঠাৎ খুলে নিলে কিংবা কোনোভাবে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে মেমোরি কার্ডের বেশ ক্ষতি হয়। নষ্টও হয়ে যেতে পারে। এমন অকেজো মেমোরি কার্ড সচল করার বেশ কিছু পদ্ধতি আছে। তবে পুরোপুরি ক্ষতিগ্রস্ত মেমোরি কার্ড ঠিক করতে পেশাদার ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করতে হয়।

ফাইল দেখাচ্ছে কিন্তু ব্যবহার করা যায় না, মেমোরি কার্ডের এমন সমস্যার সহজ সমাধান রয়েছে। এ ক্ষেত্রে মেমোরি কার্ডে ফাইল থাকে কিন্তু কম্পিউটার বা অন্য যন্ত্র সেটি পড়তে (রিড) পারে না। এ জন্য কার্ড রিডারের মাধ্যমে মেমোরি কার্ডটি কম্পিউটারে সংযুক্ত করুন। খেয়াল রাখুন ফাইল এক্সপ্লোরারে বা হার্ডডিস্কের ড্রাইভের মতো চিহ্ন দেখালে বুঝতে হবে এটিতে ঢোকা যাবে না কিন্তু ফাইল সিস্টেম ঠিক আছে। এবার উইন্ডোজ ৭-এ স্টার্ট মেন্যুতে cmd লিখে এর ওপর মাউসের ডান বোতামে ক্লিক করে Run as administrator নির্বাচন করে। কমান্ড প্রম্পট চালু হলে chkdsk f: /r লিখে এন্টার করুন। এখানে f: হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ লেটার। মেমোরি কার্ডের ড্রাইভ লেটার যেটি দেখাবে সেটি এখানে লিখে চেক ডিস্কের কাজ সম্পন্ন করতে হবে। এখানে convert lost chains to files বার্তা দেখালে y বোতাম চাপুন। এ ক্ষেত্রে ফাইল কাঠামো ঠিক থাকলে মেমোরি কার্ডের তথ্য পুনরায় ব্যবহার করা যাবে।

মেমোরি কার্ড যদি invalid file system বার্তা দেখায় তাহলে সেই আইকনে মাউসের ডান বোতাম চেপে Format-এ ক্লিক করুন। file system থেকে Fat বেছে নিয়ে Quick format-এ টিক চিহ্ন তুলে দিয়ে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের তথ্য নষ্ট হয়ে যাবে, তবে মেমোরি কার্ড পুনরায় ব্যবহারযোগ্য হবে।

সূত্রঃ prothomalo

Md. Mizan প্রশ্ন ডট কম এর প্রতিষ্ঠাতা। মানুষের সমস্যা সমাধানের উদ্দেশ্যেকে লক্ষ্য করেই ২০১৭ সালে প্রশ্ন অ্যানসারস প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি একজন ডিপ্লোমা কম্পিউটার ইন ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

20,317 টি প্রশ্ন

19,115 টি উত্তর

2,645 টি মন্তব্য

1,157 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. অনিক আহমেদ

    512 পয়েন্ট

  2. Yasin Arafath

    330 পয়েন্ট

  3. Abusayid

    228 পয়েন্ট

  4. জামিয়ার রহমান

    139 পয়েন্ট

  5. ALADIN

    124 পয়েন্ট

...