64 বার প্রদর্শিত
"এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,022 পয়েন্ট)  
বন্ধ করেছেন
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : উত্তরের প্রয়োজন নেই।

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,396 পয়েন্ট)  

SEO কি?

SEO এর পূর্ণরুপ হচ্ছে – Search Engine Optimization


সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) এর মধ্যে গুরুত্বপুর্ণ ২টি পার্ট আছে। 

একটি অংশ হলো- Search Engine (সার্চ ইঞ্জিন ) আর অন্য অংশটি হলো- Optimization (অপটিমাইজেশন)।

তাহলে, SEO এর অর্থ দাড়ায় – এক প্রকার ওয়েব টেকনিক কৌশল অবল্মবন করে, সার্চ ইঞ্জিনকে অপটিমাইজেশন করা। এসইও হচ্ছে এমন কিছু নীতিমালা বা কৌশল, যার মাধ্যমে একটি ব্লগ/ওয়েবসাইটের জন্য সার্চ ইঞ্জিন থেকে প্রচুর পরিমাণ ভিজিটর পাওয়া।



আমরা এভাবেও বলতে পারি- সার্চ ইঞ্জিন থেকে একটি ব্লগ/ওয়েবসাইটের সার্চের ফলাফল ভালো অবস্থানে নিয়ে আসা বা সার্চ রেজাল্টের প্রথম পাতায় ( SERPs ) আনার পদ্ধতিকেই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

আপনি যদি এসইও এর মাধ্যমে আপনার ব্লগ বা ওয়েবসাইটকে গুগল সার্চ রেজাল্টের প্রথম পাতার ১০টি ওয়েবসাইটের মধ্যে আনতে পারেন, তাহলে আপনার সাইটে প্রচুর ভিজিটর পাবেন এবং সাইটকে দ্রুত জনপ্রিয় করে তুলতে পারবেন।


উদাহরণ দিয়ে খুব সহজভাবে নিচে আপনাকে বুঝিয়ে দেয়া যাকঃ

মনে করেন, আপনি একটি Game/ Video/ Aarcade themes ডাউনলোড করতে চান।

তখন আপনি কি করবেন?

image


নিশ্চয়...... আপনি গুগলে গিয়ে ঐ গেমের নাম বা ভিডিওটির নাম বা Aarcade themes লিখে সার্চ করবেন। তারপর সার্চে ক্লিক করার পর গুগল আপনাকে অনেকগুলো ওয়েবসাইটের নাম সো করাবে। যেখান থেকে আপনি ঐ গেমটি বা ভিডিওটি বা Aarcade themes পেয়ে যাবেন।

গুগল সার্চ রেজাল্টে প্রতি পেজে ১০টি করে ওয়েরসাইটের লিংক সো করে।


এখন, প্রশ্ন হচ্ছে গুগল কিছু সাইট আগে দেখালো আবার কিছু সাইট পরের পেজে দেখালো কেন?

গুগল কি নিজের ইচ্ছায় দেখালো নাকি অন্য কোন কারণ রয়েছে এর পিছে?

নিশ্চয়, সার্চ রেজাল্টের প্রথম পাতার ( SERPs ) ওয়েবসাইট গুলোতে এমন কিছু রয়েছে, যা পরের পেজের সাইটগুলোতে নেই।

এমন কিছুই হলো SEO এর কৌশল অবলম্বন করে। যার মাধ্যমে আপনার ব্লগ বা ওয়েবসাইটো প্রথম পেজে নিয়ে আসতে পারবেন। আর সাইটে প্রচুর ভিজিটর পেতে হলে, আপনার সাইট সার্চ রেজাল্টের প্রথম পেজ আনতে হবে।



Search Engine কি?


সার্চ ইঞ্জিন ( Search Engine ) হলো এক প্রকার অনলাইন মেশিন বা যন্ত্র, যা আপনার নিদির্ষ্ট সার্চকৃত শব্দ বা কিওয়ার্ড এর উপর নির্ভর করে সার্চ ইঞ্জিনের কাছে থাকা অনেক ধরনের নথি বা ডকুমেন্ট একটি নির্দিষ্ট নিয়মে তালিকা বদ্ধভাবে তৈরী করে এক সেকেন্ডের কম সময়ের মধ্যে আপনার সামনে প্রদর্শন করে দিতে সক্ষম।


নিচে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি সার্চ ইঞ্জিনের তালিকা দিলাম-


  1.  Google
  2.  Yahoo
  3.  Bing
  4.  Ask

আপনি চাইলে নিচের লিংক থেকে বিশ্বের ১০ জনপ্রিয় সার্চ ইঞ্জিন সাইট দেখে নিতে পারেনঃ https://www.reliablesoft.net/top-10-search-engines-in-the-world/

এগুলো ছাড়াও আরো অনেক ধরনের শত শত সার্চ ইঞ্জিন আছে। তবে, বর্তমানে বিশ্বের সবচেয়ে বিখ্যাত সার্চ ইঞ্জিন – Google ।

SEO কত প্রকার ও কি কি?

সাধারণত SEO ২ প্রকার হিসেবে ধরা হয়। যথাঃ
  1.  On page SEO
  2.  Off page SEO

সার্চ ইঞ্জিন ( Search Engine ) কিভাবে কাজ করে থাকে?

Crawler – Crawler হচ্ছে একটা সফটওয়্যার প্রোগ্রাম, যা রোবট বা বোট এর মাধ্যমে নির্দিষ্ট তথ্য সংগ্রহ করে বের করতে বাধ্য হয়। এখানে Search Engine or SE যেকোন লিংকে অনুসরণ করে। তারপর তথ্য সংগ্রহ করে এবং ডাটাবেসে সেই তথ্য সংগ্রহ করে রাখে। আপনি যখন গুগল বা অন্য কোন ষেআ কোন কিছু খুঁজতে, যে সার্চ বারে শব্দ বা কিওয়ার্ড লিখেন তা হচ্ছে গুগল ওয়েব সার্চ ইনডেক্স। তারপর যখনই সার্চ বাটনে ক্লিল করেন, তখনই শুরু হয়ে যায় ক্রাউলের কাজ।

image


উপরের স্ক্রিনশুটি লক্ষ্য করলে দেখবেন, আমি গুগল সার্চ ওয়েব ইন্ডেক্সে “Shopping online in Bangladesh” লিখে সার্চ করায় ক্রাউলার আমাকে ২ কোটি ১২ লক্ষ পেজ প্রদর্শন করেছে। যা ক্রাউলের কাজ। এই সার্চ রেজাল্ট থেকে সর্বোচ্চ ৫০ টা ওয়েবসাইট ভিজিটর পাবে।

এখন, নিশ্চয় Competition টা বুঝতে পারেলেন ....!

এই ক্রাউল রেজাল্টে র্যাঙ্কিং পাওয়ার জন্যই যত লড়াই করতে হবে আপনাকে। ক্রাউল এতগুলো সার্চ রেজাল্ট থেকে ভিজিটর বিশ্বাসযোগ্য ওয়েব সাইট কিভাবে খুজে বের করবে?
যেগুলো করবে গুগল এসইও র্যাঙ্কিং Factor। গুগল র্যাঙ্কিং Factor ২০০+ । 
এর ভিতরে প্রাথমিক বিষয়গুলো হলো – Title, Content, Meta Tag, Meta Description, URL structure etc.


Algorithm – Algorithm এর কাজ হলো ক্রাউল বা বট যে তথ্যগুলা ডাটাবেসে সংগ্রহ করে রেখেছে, সেই তথ্যগুলোকে কনটেন্টের Relavancy, Authenticity এবং Quality উপর নির্ভর করে সার্চ রেজাল্টে র্যাঙ্ক দেওয়া হয়।
তবে, সার্চ রেজাল্টের প্রথমে পেজে কোন ওয়েবসাইট র্যাঙ্ক করবে, তা দুটি বিষয়ের উপর নির্ভর করে।

  1.  Relevancy
  2. Authenticity

আমরা যখন সার্চ ইঞ্জিনে কোন শব্দ বা কিওয়ার্ড দিয়ে সার্চ করি, তখন ক্রাউলার তার ইন্ডেক্সে থাকা লাখ লাখ পেজের তথ্য ক্রাউল করে এবং খুঁজে বের করে কোন কনটেন্টটি এই সার্চকৃত কিওয়ার্ডের সাথে Relevant এবং এর সোর্স কতটুকু Authntic বা Trusted

সে অনুপাত হিসেব করে, সার্চ ইঞ্জিন Relevant কনটেন্টটি SERPs এর প্রথম পেজে নিয়ে আসে। এখন হয়তো আপনার মনে প্রশ্ন জাগতে পারে, সার্চ ইঞ্জিন কিভাবে বুঝে কোন কনটেন্টটি Authentic?

ধরুন, আপনার বন্ধু একটি কম্পিউটার ক্রয় করবে, নিশ্চয়
Md. Mizan প্রশ্ন ডট কম এর প্রতিষ্ঠাতা। মানুষের সমস্যা সমাধানের উদ্দেশ্যেকে লক্ষ্য করেই ২০১৭ সালে প্রশ্ন অ্যানসারস প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি একজন ডিপ্লোমা কম্পিউটার ইন ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
25 ডিসেম্বর 2017 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  
1 উত্তর
25 ডিসেম্বর 2017 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  
1 উত্তর
24 ডিসেম্বর 2017 "এসইও" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Mizan (142 পয়েন্ট)  
1 উত্তর

20,349 টি প্রশ্ন

19,168 টি উত্তর

2,654 টি মন্তব্য

1,168 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...