391 বার প্রদর্শিত
"সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন (2,725 পয়েন্ট)  

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,414 পয়েন্ট)  

Ram এবং Rom কি, কিভাবে কাজ করে।


Ram (Random access memory) হলো এমন একটা মেমরি যা ক্ষনস্থায়ী ! অর্থাত, যতক্ষণ বিদ্যুত প্রবাহিত হচ্ছে ততক্ষণ মেমরি থাকবে ! বিদ্যুত প্রবাহ না থাকলে এইটা থাকবেনা I এইটা কে অনেকটা মানুষের স্বল্পস্থায়ী স্মৃতির সাথে তুলনা করা যেতে পারে ! আমরা জানি মানুষের ৩ ধরনের স্মৃতি রয়েছে এর মধ্যে একটির সময়কাল প্রায় ১ সেকেন্ড ,তা হলো স্বল্পস্থায়ী স্মৃতি ! (আমরা চোখ খোলা রেখে যা দেখি তা এই স্মৃতির মধ্যে পরে , আমরা যা দেখি তার সব কি মনে রাখতে পারি যেইগুলো মনে রাখতে পারিনা তা এই স্মৃতির আওতায় ! অর্থাত যতক্ষণ চোখ খোলা থাকবে ততক্ষণ স্মৃতি ও থাকবে !) কম্পিউটার এ যখন কোনো ফাইল লোড করা হয় ঠিক সেরকমই তা প্রথমে এই ক্ষনস্থায়ী স্মৃতি র্যাম এ অবস্থান করে আবার যখন সেই কাজ করে আমরা বন্ধ করে দেয় সেই স্মৃতির আর অস্তিত্ব থাকেনা ! আর 

Rom (Read only memory) হলো এমন একধরনের স্মৃতি যার কোনো পরিবর্তন হয়না !যা একেবারে ফিক্সড থাকে ! কম্পিউটার ছাড়া মোটামুটি সব ইলেকট্রনিক্স যন্ত্রপাতির মধ্যেই রম রয়েছে ! রম মূলত বাইনারি সংখ্যার মাধ্যমে কাজ করে থাকে অর্থাত বিদ্যুত প্রবাহ আছে কি নেই এর মাধ্যমে তা পুরো প্রক্রিয়ার কাজ করে থাকে ! যেমন - DVD-Rom এ আমরা যখন কোনো ডিভিডি এন্টার করি তখন সেই ডিভিডি রম ক্রমাগত বিদ্যুত প্রবাহ আছে কি নেই এরকম সিগনাল পাঠাতে থাকে আর যা প্রসেসর প্রসেস করে আমাদের সামনে বিভিন্ন ছবি,ডাটা কিংবা গান হিসেবে উপস্থাপন করে I এছাড়াও আমরা মোটামুটি কম্পিউটার এর বায়োস (যেইখানে কম্পিউটার এর বেসিক কিছু কাজকর্ম করা যায় ! অনেকে হয়ত কম্পিউটার পাসওয়ার্ড দিয়ে লোক করার কাজে ব্যবহার করে থাকে!)

 এর সাথে পরিচিত এইটাও কিন্তু একধরনের রম এর উদাহরণ

AL- Amin সমন্বয়ক হিসেবে প্রশ্ন অ্যানসারস এর সাথে আছেন। মানুষ হিসেবে সাধারণ একজন। চলার পথের মাধ্যমে যেকারো সাথেই কিছুদিন যাবত চললে, যে কাউকেই সহজে কাছে টেনে নিতে বেশি পছন্দ করেন। সবসময় অজানার ব্যাপারে মনযোগীর আকর্ষণের চেষ্টা করে নতুন নতুন বিষয়ে জানতে ভালোবাসেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
30 ডিসেম্বর 2017 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অনিক আহমেদ (2,725 পয়েন্ট)  
1 উত্তর
2 টি উত্তর
28 মার্চ "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন পিপাস আহমেদ (29 পয়েন্ট)  
1 উত্তর
09 এপ্রিল "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasib (1,776 পয়েন্ট)  

20,500 টি প্রশ্ন

19,681 টি উত্তর

2,748 টি মন্তব্য

1,252 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

  1. Rasel

    66 পয়েন্ট

  2. দানিয়েল রোজারিও

    56 পয়েন্ট

  3. ইব্রাহীম আলিফ

    56 পয়েন্ট

  4. itnuthosting

    53 পয়েন্ট

  5. Md Nezam Uddin

    53 পয়েন্ট

...