23 বার প্রদর্শিত
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (142 পয়েন্ট)  
পূনঃপ্রদর্শিত করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,413 পয়েন্ট)  

হীনমন্যতা এক ধরনের অনুভূতি যা আক্রান্ত ব্যক্তিকে মনে করিয়ে দেয় সে অন্যদের তুলনায় নিচু বা নিকৃষ্ট কিছু ব্যাপারে। এটা কোন কোন সময় অবচেতনভাবে জন্ম লাভ করে; তবে ব্যক্তি এটার প্রকাশ ঘটায় কিছু অভাবনীয় সাফল্যজনক কাজ করে বা মানসিক বিকারগ্রস্ত লোকদের মতো মারাত্মক বিপর্যয় সৃষ্টি করে। হীনমন্যতা তৈরি হওয়ার কারণ? সাধারণত চারটি প্রধান কারণে হীনমন্যতা তৈরি হতে পারে। এগুলো হচ্ছে

-

  1. বাবা-মা’র আচরণ এবং তাকে অযত্নে বড় করে তোলা বা বাবা-মা সন্তানকে সবসময়ই নেগেটিভ অ্যাটিচুড, সবকিছুতে না বলা, সন্তানের চাহিদা ও ব্যবহারে এনালাইজ না করা, বিশেষত ছয় বছর বয়সের আগে এই হীনমন্যতা তৈরি হতে পারে। এছাড়াও বাবা-মার সম্পর্ক খারাপ হলে ঝগড়া-ঝাটি করলে, শারীরিকভাবে লাঞ্ছিত হলে, মতের মিল না হলে, এক সঙ্গে খাওয়া দাওয়া চলাফেরা না করলে, সন্তানদের সঠিক পর্যাপ্ত সময় না দিলে, তাদের সুখ-দুঃখ ভাগ না করলে এবং প্রতিটি ভালো কাজে উৎসাহ না দিলে, খারাপ কাজ করার জন্য অনুৎসাহিত না করলে বাচ্চাদের হীনমন্যতায় ভোগার সম্ভাবনা বেশি থাকে। 

  2. শারীরিক ত্রুটি, মুখ ও শরীরের অস্বাভাবিকতা, উচ্চতা সঠিক না হওয়া, ওজন বাঞ্ছিত না হয়ে মেদশূন্য বা মোটা বা খুব পাতলা হওয়া, কথার সমস্যা, চোখের সমস্যা, কানের সমস্যা ইত্যাদি হীনমন্যতা তৈরি করতে সাহায্য করে।

  3. মানসিক সীমাবদ্ধতাঃ যখন অন্য সন্তান বা অন্যদের ভালো কাজের প্রশংসা এবং তুলনা করা হয় যেখানে মোটামুটি সন্তোষজনক ফলাফল হলেই প্রত্যাশিত ছিল এ ধরনের অবস্থা অন্য সন্তানকে হীনমন্যতা তৈরিতে সাহায্য করে।

  4. সামাজিক অসুবিধা এবং বৈষম্যঃ বিশেষত পরিবার, বর্ণ, গোত্র, যৌনশিক্ষা, অর্থনৈতিক অবস্থা এবং ধর্ম হীনমন্যতা তৈরির জন্য দায়ী। 

হীনমন্যতার প্রকারভেদঃ হীনমন্যতাকে প্রধানত দু’ভাগে ভাগ করা হয়েছে। একটি প্রাইমারি অন্যটি সেকেন্ডারি। প্রাইমারি হীনমন্যতা বলতে উঠতি বয়সের বাচ্চাদের দুর্বলতা, সাহায্য না পাওয়া এবং নির্ভরতায় আদি অভিজ্ঞতাকেই বুঝায়। সেকেন্ডারি হীনমন্যতা বলতে প্রাপ্ত বয়স্কদের একটি নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছতে না পারা, যার জন্য অচেতনতা, সঠিক নির্দিষ্ট লক্ষ্য ঠিক না করা এবং হীনমন্যতার অনুভব দূর করার জন্য কোন সাফল্য না পাওয়া বুঝায়।

Md. Mizan প্রশ্ন ডট কম এর প্রতিষ্ঠাতা। মানুষের সমস্যা সমাধানের উদ্দেশ্যেকে লক্ষ্য করেই ২০১৭ সালে প্রশ্ন অ্যানসারস প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনি একজন ডিপ্লোমা কম্পিউটার ইন ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত আছেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 জুলাই 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sirazul islam (2,707 পয়েন্ট)  
1 উত্তর
15 জুন 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sakib (23 পয়েন্ট)  
1 উত্তর
1 উত্তর
20 এপ্রিল 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sajjad Jayed (8,325 পয়েন্ট)  
1 উত্তর
19 এপ্রিল 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Masud Rana (3,067 পয়েন্ট)  

20,636 টি প্রশ্ন

20,152 টি উত্তর

2,831 টি মন্তব্য

1,324 জন সদস্য



প্রশ্ন অ্যানসারস এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে কমিউনিটির এই প্ল্যাটফর্মের সদস্যের মাধ্যমে আপনার প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান পেতে পারেন এবং আপনি অন্য জনের প্রশ্নের উত্তর বা সমস্যার সমাধান দিতে পারবেন। মূলত এটি বাংলা ভাষাভাষীদের জন্য একটি প্রশ্নোত্তর ভিত্তিক কমিউনিটি। বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি অনলাইনে উন্মুক্ত তথ্যভান্ডার গড়ে তোলা আমাদের লক্ষ্য।

...